ইউক্রেনে আটকে থাকা আরও ৬০০ ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনা হয়েছে। শনিবার ভারতীয় বিমানবাহিনীর বিশেষ একটি বিমানে তাদের ফিরিয়ে আনা হয়।

শুক্রবার রোমানিয়া, স্লোভাকিয়া এবং পোলান্ডের উদ্দেশ্যে তিনটি সি-১৭ বিমান উড়ে যায় বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। এগুলোতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য সাড়ে ১৬ টন ত্রাণও পাঠানো হয়। এ নিয়ে ইউক্রেন ও এর প্রতিবেশী দেশগুলোতে মোট ২৬ টন ত্রাণ পাঠিয়েছে ভারত।

খবরে বলা হয়, এ পর্যন্ত ভারতীয় বিমানবাহিনীর ১০টি বিমান মোট দুই হাজার ৫৬ জন আটকে থাকা ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে এনেছে। ২৬ ফেব্রুয়ারি প্রথমবার বিমানবাহিনীর একটি বিমান ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য রওয়ানা হয়। সেটি ২১৯ জনকে নিয়ে মুম্বাইয়ে অবতরণ করে।

এসময় ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য ‘অপারেশন গঙ্গা’ নামক বিশেষ অভিযান শুরু হয়। তবে ইউক্রেনের বিপর্যস্ত রাজধানী কিভে আর কোনো ভারতীয় আটকে নেই বলেই মঙ্গলবারই জানিয়েছিল কেন্দ্র।

এদিকে ইউক্রেনের দুই শহর থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া স্থগিত ঘোষণা করা হয়েছে। রুশ বাহিনী গোলাবর্ষণ অব্যাহত রাখায় স্থানীয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে রাশিয়ার সেনাদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের দুই শহরের জন্য মানবিক করিডর তৈরির ঘোষণা দেয় রাশিয়া। শনিবার সকাল ১০টায় ইউক্রেনের মারিওপোল ও ভোলনোভাখা শহরের জন্য এই মানবিক করিডর চালু করা হয়।

কিন্তু রুশ সেনাদের অব্যাহত গোলাবর্ষণের ফলে সাধারণ লোকজনদের সরিয়ে নেওয়া স্থগিত করা হলো।